বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

পর্তুগালে গণহত্যা দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস

অনলাইন ডেস্কঃ

পর্তুগালের রাজধানী লিসবনে যথাযথ ভাবগাম্ভীর্যের সাথে ‘গণহত্যা দিবস’ পালন করেছে বাংলাদেশ দূতাবাসে। দিবসটি উপলক্ষে দূতাবাস কার্যালয়ে আলোচনা সভা, তথ্যচিত্র প্রদর্শনীসহ মোমবাতি প্রজ্জ্বলনের আয়োজন করা হয়।

সোমবার (২৫ মার্চ) দূতাবাসের মিলনায়তনে মুক্তিযুদ্ধে সকল শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে দিবসের কার্যক্রম শুরু হয়।

বাংলাদেশের রাষ্ট্রদূত রেজিনা আহমেদ তার বক্তব্যে স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে নিহত বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্য এবং বীর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

তিনি বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ শুধু বাংলাদেশের নয়, বিশ্বমানবতার ইতিহাসেও একটি কালো অধ্যায়। বাঙালি জাতিকে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করার অভিপ্রায়ে পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী সেদিন যে পৈশাচিক নির্যাতন চালিয়েছিল তা বিশ্বের ইতিহাসে বিরল। রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন, গণহত্যা দিবস পালনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি প্রতিরোধ এবং সর্বোপরি প্রজন্ম থেকে প্রজন্মান্তরে নারকীয় ও বর্বরোচিত এই হত্যাযজ্ঞ সম্পর্কে অবহিত করে গণহত্যাকারী ও তার দোসরদের প্রকৃত পরিচয় তুলে ধরা সম্ভব হবে।

উন্মুক্ত আলোচনা পর্বে আলোচকরা গণহত্যা দিবসের প্রেক্ষাপট ও তাৎপর্য বিশদভাবে তুলে ধরেন। পরে গণহত্যা দিবসের উপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। সেমিনারে ২৫ মার্চ ১৯৭১ সালের গণহত্যার ঘটনা সম্বলিত একটি ভিডিও ডকুমেন্টারি, আন্তর্জাতিক মিডিয়া দ্বারা ধারণকৃত গণহত্যার যুদ্ধকালীন ফুটেজ এবং বাংলাদেশের গণহত্যার স্বীকৃতির মামলা প্রদর্শন করা হয়। অনুষ্ঠানের আকর্ষণীয় অংশ “প্রশ্ন ও উত্তর সেশন” অনুষ্ঠিত হয় যেখানে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা প্যানেলিস্টদের বাংলাদেশের গণহত্যা এবং আন্তর্জাতিক সম্প্রদায় কর্তৃক গণহত্যার স্বীকৃতি সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন পর্তুগিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, পণ্ডিত, শিক্ষাবিদ, প্রবাসী বাংলাদেশি সহ দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

পরে জাতির পিতা ও তাঁর পরিবারের শহীদ সদস্য, মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার শান্তি ও মাগফিরাত কামনা এবং দেশ ও জাতির কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়।

শেয়ার করুনঃ

সর্বশেষ

ফেসবুক পেজ

বিজ্ঞাপন

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
error: Content is protected !!

স্বত্ব © 2024 আটলান্টিক নিউজ ২৪